মেথি চুলে দেওয়ার উপকারিতা | মেথি চুলে দেওয়ার নিয়ম জেনে নিন

চুল নিয়ে সমস্যার জেন আজকাল আর শেষ এই হয় না।তাই আজকের আর্টিকেলটি তে আমরা জানবো চুলের এই নিত্য দিনের সমস্যা থেকে মুক্তি পাওয়ার এক জাদুকরী উপায়। চলুন জেনে নিই মেথি চুলে দেওয়ার উপকারিতা, মেথি চুলে দেওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত। 

মেথি চুলে দেওয়ার উপকারিতা বলে শেষ হবার নয়। শুধু মেথি চুলে দেওয়ার ঠিক নিয়ম জেনে নিতে হবে তাহলেই এই চুল পরার সমস্যা থেকে মুক্তি।

সূচিপত্র: মেথি চুলে দেওয়ার উপকারিতা|মেথি চুলে দেওয়ার নিয়ম

মেথি কি? মেথির উপকারিতা কি কি?

মেথি হচ্ছে ঔষুধি গাছ। মেথি বহুল ব্যবহৃত একটি অতিপরিচিত দানাদার উপাদান।যা দিয়ে অনেক কিছু করা যায় আর সব কিছুই হয় স্বাস্থ্যকর।
মেথি গাছে একবারই ফুল ও ফল হয়। মেথি হচ্ছে ফলের বীজ। এই মেথি মসলা হিসেবে ও জনপ্রিয়। বিশেষ করে এটি পাঁচফোড়নে মেথি অন্যতম। এছাড়া রান্নায় ও মেথির ব্যবহার রয়েছে।মেথি পরটা,মেথি মুর্গ, হাঁসের মেথি ভুনা, মেথি কলিজা ইত্যাদি।প্রাচীনকাল থেকে চুলের যত্নে ব্যবহার হয়ে আসছে মেথি। মেথি শুধু চুল ঘন কালো ও উজ্জ্বলই করে না, মেথি চুল পড়া নিয়ন্ত্রণ করে ও চুল পড়া বন্ধ করে। মেথি তরকারি তে দিয়ে খেলে ও অনেক উপকার পাওয়া যায়,পেটের অসুখ থেকে সেরে উঠা যায়।

একাধিক গবেষণায় দেখা গেছে, মেথি বীজে রয়েছে একাদিক উপকারী উপাদান যা শরীরের রোগপ্রতিরোধ করতে সহযোগিতা করে। মেথি রোগজীবাণু ধ্বংস করে, কৃমি, রক্তের চিনির মাত্রা, রক্তে ক্ষতিকর কোলেস্টেরল বা চর্বির মাত্রা কমায়। বার্ধক্যকে দূরে ঠেলে দিয়ে তারুণ্য ধরে রাখে মেথি। তাই এক কথায় বলতে গেলে মেথির উপকারিতা বলে শেষ হবার নয়।

নারী-পুরুষ সবারই কমবেশি চুল পড়ার সমস্যা রয়েছে।অনেক কিছু করেও চুল পড়ার সমস্যার সমাধান করতে পারছে না। তারা খেয়ে দেখতে পারেন মেথি।মেথি আপনার চুল পড়া কমাতে সাহায্য করবে।তবে মেথি খাওয়ার ও ব্যবহারের কিছু নিয়ম রয়েছে। উপকারিতা পেতে হলে সঠিক নিয়মে মেথি ব্যবহার করতে হবে। চলুন দেখে নেই মেথি চুলে দেওয়ার নিয়ম:
মেথি ব্যবহার এর অনেক নিয়ম আছে।আমি তারমধ্যে কিছু নিয়ম শেয়ার করছি।

চুলে মেথির ব্যবহার

মেথি বেটে সপ্তাহে একদিন চুলে লাগাতে পারেন। কিছু সময় রেখে ধুয়ে ফেলুন। এছাড়া মেহেদির সঙ্গে মিলিয়ে মেথি চুলে লাগাতে পারেন। মেথির সাথে চাইলে আপনি আপনার অন্য উপাদান ও দিতে পারেন সমস্যা নেই।

মেথি জবা ফুল

৫ থেকে ৬ টি জবা ফুল, ১ থেকে ২ চামচ মেথি গুঁড়া পেস্ট করে নিয়ে এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলতে হবে। এতে চুলে ময়েশচারাইজার বজায় থাকবে।আর মেথি গুঁড়া করা খুবই সহজ, আপনি চাইলে শিল পাঠায় ও বেটে নিতে পারেন।

খালি পেটে মেথি 

রাতে এক গ্লাস পানির মধ্যে মেথি ভিজিয়ে রাখতে পারেন।সকালে মেথির পানি খালি পেটে পান করুন। এভাবে তিন মাস খেয়ে দেখুন চুল পড়া বন্ধ হয়ে যাবে জাদুর মতো। 

মেথি আমলকি

মেথির মতোই আমলকির গুনাগুণ সম্পর্কেও জানি, আমলকির অনেক রকমের উপকারিতা আছে।এক কাপ আমলকি, এক কাপ মেথি সারারাত ভিজিয়ে রেখে পেস্ট তৈরি করে নিয়ে চুলে এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলতে হবে। এতে করে চুলের ঔজ্জ্বল্যতা বৃদ্ধি পাবে।

কিভাবে মেথি চুলে ব্যবহার করতে হয়?

চুলের যত্ন নিতে যারা একটু অলস, তেমন কিছুই করতে ভালো লাগে না, আবার ঘন,মজবুত,লম্বা,ঝলমলে,সুন্দর চুলও চান, তাদের জন্য একমাত্র মেথি আসল উপাদান।

মেথি ব্যবহার করার ফলে তা যা হবে:

  • চুল পড়া বন্ধ হয়, চুলের গোঁড়া মজবুত রাখে
  • চুলের অকাল্পক্কতাও রোধ করে
  • নতুন চুল গজাতে সাহায্য করে, চুল ঘন হয়
  • স্ক্যাল্পের শুষ্কতা দূর হয়, খুশকির যন্ত্রণা থেকেও মুক্তি মেলে
  • আর ঝলমলে-সিল্কি চুল তো মাত্র কয়েক বারেই পাওয়া যায়।
  • চুল সুন্দর রাখতে মেথি যেভাবে ব্যবহার করতে হবে
  • ৩ চামচ নারকেল তেল ও ২চামচ মেথি জ্বালিয়ে ব্লেন্ড করে রাখুন।
  • এই তেল মাথায় ম্যাসাজ করে ঘণ্টা দুই রেখে শ্যাম্পু করে নিন।
  • সপ্তাহে একবার রাতে আধা কাপ মেথি ভিজিয়ে রেখে সকালে পেস্ট করে নিন।
  • এবার একটা ডিমের সাদা অংশ মিশিয়ে পুরো চুলে ভালো করে লাগিয়ে আধঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন।মেথি পেস্ট করতে ঝামেলা মনে হয়ে, বাজার থেকে মেথির গুঁড়া কিনে নিতে পারেন।

মাত্র একমাস ধৈর্য ধরে মেথি দিয়ে চুলের একটু যত্ন নিন, আর অনেক বেশি সুন্দর দীর্ঘ-মসৃণ-ঘন চুল পান।

চুল পড়া সমস্যা

চুল পড়া সত্যিই একটি বিব্রতকর সমস্যা। বহুবিধ কারণেই চুল পড়তে পারে। তবে দৈনিক গড়ে ৫০ থেকে ১০০টি পর্যন্ত  চুল পড়াকে স্বাভাবিক বলে ধরে নেওয়া হয়। তবে বেশী করে চুল পড়া শুরু করলে তা চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। তবে এর জন্য চিন্তার ভারটা মেথির উপর ছেড়ে দেয়াই শ্রেয়। চুল পড়া সমস্যায় এবং চুলের যত্নে মেথির ব্যবহার অত্যন্ত কার্যকরী।

৫০ গ্রাম মেথি ২০০-৩০০ মিলি পানিতে সারারাত ভিজিয়ে রেখে সকালে সেই পানিটুকু ছেঁকে নিন। এ থেকে এক গ্লাস পানি খালি পেটে পান করুন।

মেথি তে কি আছে?

মেথিতে প্রচুর পরিমাণে প্রোটিন ও নিকোটিনিক এসিড রয়েছে যা চুলকে ভেতর থেকে পুষ্টি যোগায় এবং চুলকে মজবুত করে। এই পানি প্রতিদিন পান করলে পেটের যাবতীয় পীড়াজনিত ও পরিপাকজনিত সমস্যা দূর হয়। দেহের অতিরিক্ত ওজন ও কমে। বাকী পানিটুকু একটি স্প্রে বোতলে নিয়ে নিন। এবার মাথার ত্বকে এবং চুলের গোড়া থেকে আগা পর্যন্ত এই পানি স্প্রে করুন। এবার আঙুলের ডগার সাহায্যে সারা মাথা ৭-১০ মিনিট ম্যাসাজ করুন। ১ ঘন্টা অপেক্ষা করে চুল ধুয়ে ফেলুন। চাইলে সারারাত এটা মাথায় রাখা যেতে পারে। চুল পড়া কমাতে এবং চুলের ভিত্তিকে মজবুত করতে এর জুড়ি নেই।

খুশকি চুলের অন্যতম প্রধান সমস্যা যা সাধারণত বয়:সন্ধিকালের পূর্বে দেখা যায় না। খুশকি হলে মোটামুটি সবাই লক্ষণ দেখে সহজেই বুঝতে পারে যে মাথায় খুশকি হয়েছে। একটু সচেতনতা ও যথাযথ পরিচর্যার মাধ্যমে সহজেই খুশকিমুক্ত ঘন আর দীর্ঘ চুল পাওয়া যায় এবং বেশীরভাগ ক্ষেত্রে সম্পূর্ণ নিস্কৃতি লাভ করা যায়। ২-৩ চা চামচ মেথি ১ কাপ পানিতে ১০-১২ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এবার মেথিসহ কিছুটা পানি ব্লেন্ড করে পেস্ট করে নিন। এতে ২-৩ চা চামচ টক দই যোগ করুন।

এবার এই প্যাকটি মাথার ত্বকে ভালভাবে লাগিয়ে নিন। ৩০-৪০ মিনিট অপেক্ষা করে তারপর শ্যাম্পু করে ফেলুন। খুব বেশী খুশকি সমস্যা হলে সপ্তাহে অন্তত ১ দিন আর কম হলে ১৫ দিনে একবার এই প্যাকটি ব্যবহার করা যেতে পারে।

খুশকি সাধারণত শুষ্ক ত্বক এবং ছত্রাক সংক্রমণের কারণে হয়ে থাকে। মেথি মাথার পুষ্টি যোগায় এবং ছত্রাক সংক্রমণ রোধ করে।

মেথিতে রয়েছে আয়রন, প্রোটিন, পটাশিয়াম ও ভিটামিনসহ আরও নানা উপাদান যা চুলের বৃদ্ধিতে অনন্য। সপ্তাহে অন্তত একদিন ব্যবহার করুন মেথির হেয়ার প্যাক। চুলের বৃদ্ধি তো বাড়বেই, পাশাপাশি বন্ধ হবে চুল পড়া। জেনে নিন চুলের যত্নে কীভাবে ব্যবহার করবেন মেথি।

৩ চা চামচ মেথি গুঁড়ার সঙ্গে পরিমাণ মতো নারকেল তেল মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। ১ ঘণ্টা পর মাইল্ড শ্যাম্পু ব্যবহার করে ধুয়ে ফেলুন চুল।
আধা কাপ নারকেল তেলে ৪ টেবিল চামচ মেথি ভিজিয়ে রাখুন সারারাত। পরদিন মেথি মুখবন্ধ বোতলে রেখে দিন। গোসলের ১ ঘণ্টা আগে ব্যবহার করুন এই তেল।
মেথি সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। পরদিন বেটে নিন। ২ টেবিল চামচ মেথি বাটার সঙ্গের ১ টেবিল চামচ নারকেলের দুধ মিশিয়ে চুলের গোড়ায় লাগান। ২০ মিনিট অপেক্ষা করে ভেষজ শ্যাম্পুর সাহায্যে ধুয়ে ফেলুন।মেথি গুঁড়ার সঙ্গে পরিমাণ মতো আপেল সিডার ভিনেগার মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। চুলের গোড়ায় লাগান মিশ্রণটি। ১৫ থেকে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন মাইল্ড শ্যাম্পু দিয়ে।
মেথি ৮ ঘণ্টা ভিজিয়ে রেখে বেটে নিন। একটি ডিমের সাদা অংশ ও ১ চা চামচ অলিভ অয়েল মিশিয়ে চুলের গোড়ায় লাগিয়ে রাখুন। ৪০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

আজকের মতো এতোটুকুই আবার আসব নতুন কিছু নিয়ে ততদিন পর্যন্ত ভালো থাকবেন ধন্যবাদ সবাইকে।16056
Previous Post
No Comment
Add Comment
comment url