পুরুষদের জন্য মেথির উপকারিতা | মেয়েদের জন্য মেথির উপকারিতা

আজকের আর্টিকেলটি তে আমরা জানবো পুরুষদের জন্য মেথির উপকারিতা, মেয়েদের জন্য মেথির উপকারিতা সম্পর্কে বিস্তারিত। মেথির মধ্যে কতোটা উপকারিতা আছে পুরুষদের জন্য ও মেয়েদের জন্য তাও জানবো।

তাহলে পুরুষদের জন্য মেথির উপকারিতা, মেয়েদের জন্য মেথির উপকারিতা জেনে নিই।

সূচিপত্র: পুরুষদের জন্য মেথির উপকারিতা|মেয়েদের জন্য মেথির উপকারিতা 

পুরুষদের জন্য মেথির উপকারিতা

সাম্প্রতিক গবেষণায় আবার দারুণ একটা তথ্য সামনে এসেছে। বলা হচ্ছে, পুরুষদের দেহে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা বাড়াতে মেথি দারুণ কার্যকরী। ফলে বোঝাই যাচ্ছে, পুরুষ যৌন স্বাস্থ্যের জন্য মেথি অত্যন্ত উপকারী।

বিশেষজ্ঞদের মতে, মেথি বীজ বা মেথি দানায় ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। এর মধ্যে রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন ডি। ভিটামিনের পাশাপাশি প্রচুর পরিমাণে ফাইবার, আয়রন এবং বায়োটিনও থাকে। এছাড়াও মেথির মধ্যে আরও দুটি কার্যকরী উপাদান রয়েছে স্যাপোনিন এবং ক্যুমারিন। এই দুই রাসায়নিক উপাদান রক্তে শর্করার পরিমাণ এবং দেহের কোলেস্টেরলের মাত্রা হ্রাস করতে সাহায্য করে।

মেথি কী ভাবে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা বৃদ্ধি করে?টেস্টোস্টেরন হল সেক্স হরমোন। পুরুষ এবং মহিলা উভয়ের দেহেই এই হরমোনের উপস্থিতি লক্ষ্য করা যায়। যৌন ক্রিয়ায় সাহায্য করার পাশাপাশি এনার্জির মাত্রা বাড়াতে, দেহের হাড় মজবুত করতে এবং মন-মেজাজ ভালো রাখতে এই হরমোন দারুণ সহায়তা করে। তবে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এবং ওবেসিটি ও ডায়াবেটিসের মতো কিছু শারীরিক সমস্যার কারণে শরীরে টেস্টোস্টেরনের মাত্রা কমতে শুরু করে। সমীক্ষায় দেখা গিয়েছে, পঁয়তাল্লিশের উর্ধ্বে যেসব পুরুষের বয়স, তাঁদের ৩৯ শতাংশের মধ্যেই টেস্টোস্টেরনের ঘাটতি রয়েছে। এই ধরনের সমস্যা যাতে না-তৈরি হয়, তার জন্য নানা ধরনের চিকিৎসা রয়েছে। এর মধ্যে অন্যতম হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি। আবার অনেকেই এই ধরনের চিকিৎসার রাস্তায় হাঁটেন না। তাঁরা সাধারণত বিকল্প পথ অবলম্বন করেন। তাঁরা সাধারণত প্রাকৃতিক উপায়ে বা ঘরোয়া টোটকার মাধ্যমেই টেস্টোস্টেরন হরমোনের মাত্রা বাড়ানোর চেষ্টা করেন। আর এক্ষেত্রে অনেকেই ব্যবহার করেন হার্বাল সাপ্লিমেন্ট, যা মেথি থেকেই তৈরি করা হয়। 

খুশকি দূর করতে

আমরা অনেকেই চুলে খুশকির জ্বালায় ভুগে থাকি ।মাথার মৃত ও শুষ্ক ত্বক থেকে খুশকি সৃষ্টি হয় । পরিমান মত মেথি নিয়ে রাতে পানিতে ভিজিয়ে রাখুন পরদিন ভেজানো মেথি গুলো বেটে পেস্ট করে চুলে ভালোভাবে লাগিয়ে নিন আধাঘন্টা রাখার পর ধুয়ে ফেলুন এতে আপনার খুশকি দূর হবে

চুল পড়া রোধে

আপনার চুলের সমস্যা, মেথি সমাধান দিতে পারে। আপনার চুলের সৌন্দর্য ফিরিয়ে দেবে । মেথি চুল পাকা রোধে মেথির ব্যবহার বহুকাল ধরেই হয়ে আসছে। এছাড়াও চুল পড়া, চুল মসৃণ করে মেথি। সপ্তাহে দুই থেকে তিন দিন আপনি এটি ব্যবহার করতে পারেন। রাতে ঘুমানোর আগে পরিমাণমতো মেথি নিয়ে পানিতে ভিজিয়ে রাখতে হবে, পরদিন গোসল করার আগে মেথি বেটে পেস্ট করে মাথায় ভালোভাবে মেসেজ করে লাগাতে হবে। আধাঘন্টা বা 1 ঘন্টা পর ধুয়ে ফেলবেন দুই থেকে তিন সপ্তাহ ব্যবহারের পর নিজেই বুঝতে পারবেন কিরকম ফিডব্যাক পাচ্ছেন।

হজমে সহায়ক

পেট ও বুকের উপরের দিকে এসিডের প্রদাহ থেকে মুক্তি দেয় মেথি।সেইসঙ্গে হজমের যাবতীয় সমস্যার সমাধানে মেথি কাজ করে । মেথিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট যা দেহের বিষাক্ত উপাদানগুলোকে দেহ থেকে বের করে দেয় । তাই প্রতিদিন সকালে মেথি ভেজানো পানি খেতে ভুলবেনা ।

রক্তে গ্লুকোজ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে

আমাদের দেহে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে মেথি এর অ্যামাইনো এসিড অগ্ন্যাশয়ে ইনসুলিন ক্ষরণে সহায়তা করে ফলে ডায়াবেটিকস নিয়ন্ত্রণে থাকে । 

উজ্জ্বল ত্বকের জন্য

রূপচর্চা করতে মেথিকে সবার শীর্ষে রাখা যায় । আমাদের দেহে বয়ে বেড়ানো ক্ষতিকর উপাদান চেহারায় বলিরেখা ফেলে দেয় । মেথি দেহের শরীরের জন্য ক্ষতিকর উপাদানগুলোকে ফিল্টারিং করে বিদায় করে দেন।

মেয়েদের জন্য মেথির উপকারিতা

মেয়েদের জন্য স্বাস্থ্যগত বিষয়ও এর আনান উপকারিতা রয়েছে । এতে রয়েছে সাইটো-ইস্ট্রোজেন যা মেয়েদের প্রোলাকটিন নামের হরমোনের মাত্রার বৃদ্ধি ঘটায়।এই হরমোন মেয়েদের দেহকে সুগঠিত করে ।

মেয়েদের জরায়ুর সংকোচন ও প্রসারণ এর যন্ত্রণা কমাতে মেথির কথা বলেন বিশেষজ্ঞরা । তবে তা খাওয়ার আগে ডাক্তারের পরামর্শ অবশ্যই হতে হবে । অতিরিক্ত মেথি খাওয়া হলে অপরিণত শিশুর জন্মদান ও গর্ভপাত দেখা দিতে পারে ।

  • কোলেস্টেরল কমানোর ক্ষেত্রে।
  • সুগার নিয়ন্ত্রনের ক্ষেত্রে।
  • হজম শক্তি বাড়ানোর ক্ষেত্রে।
  • ওজন কমাতে।
  • চুল পড়া কমাতে।
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে।
  • কৃমি দুর করতে।
মেথি এমন একটি উপাদান যার উপকারিতা বলে শেষ হবার নয়।সেটা পুরুষদের জন্য ও আবার মেয়েদের জন্য ও।তো আজকের মতো এতোটুকুই আশা করি আপনাদের ভালো, লাগবে আবার আসব নতুন কিছু নিয়ে ততদিন পর্যন্ত ভালো থাকবেন ধন্যবাদ।16056
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url